বাংলা ভাষা
- Md. Anwar Faruk - নেপচুন ১৮-০৫-২০২৪

আমার অস্তিত্বে মিশে আছে যে ভাষা,
শহীদের তাজা রক্তের বিনিময়ে
আমার বাংলা ভাষা ৷
যে ভাষায় আমি কথা বলি,
যে ভাষায় আমি পথ চলি,
যে ভাষায় আমি স্বপ্ন দেখি,
যে ভাষায় আমি ছবি আঁকি,
যে ভাষায় আমার আশা,
সে ভাষা আমার বাংলা ভাষা ৷
যে ভাষায় করি আমি প্রার্থনা,
যে ভাষায় মাখি আমি বাংলা মাটির ধূলি কণা,
যে ভাষায় ডাকি আমি মা,
যে ভাষায় ব্যবহার করি আমি হৃদয়ের উপমা,
যে ভাষায় লোকে বলে আমি চাষা,
সে ভাষা আমার বাংলা ভাষা ৷
যে ভাষা আমার জানাশোনা,
যে ভাষার আছে আন্তর্জাতিক সম্মাননা,
যে ভাষার জন্য শহীদ হয়েছে বরকত, রফিক,
যে ভাষার জন্য রক্ত দিয়েছে নাম না জানা কতো বীর সৈনিক,
যে ভাষায় আমার ভালবাসা,
সে ভাষা আমার বাংলা ভাষা ৷
যে ভাষায় শিখি আ-কার, উ-কার,
যে ভাষা আমার অহংকার,
যে ভাষায় আমার সংস্কৃতি,
যে ভাষায় আমার সম্প্রীতি,
যে ভাষায় আমার মন-প্রাণ খুলে হাসা,
সে ভাষা আমার বাংলা ভাষা ৷
যে ভাষায় শহীদ স্মরণে রয়েছে শহীদ মিনার,
যে ভাষাকে ভালবেসে ২১শে ফেব্রুয়ারিতে পুষ্পের সমাহার,
যে ভাষায় আনন্দে মেতে উঠে রাখালী,
যে ভাষায় পরিচয় আমার আমি বাঙালি,
যে ভাষায় করি আমি সৃষ্টিকর্তায় ভরসা,
সে ভাষা আমার বাংলা ভাষা ৷
যে ভাষা আমার প্রাণ,
যে ভাষায় নিই আমি সবুজের ঘ্রাণ,
যে ভাষা আমার গর্ব,
যে ভাষার জন্য জীবন উৎস্বর্গ,
যে ভাষা কোটি মানুষের মুখের ভাষা,
সে ভাষা আমার বাংলা ভাষা ৷

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।